পাউরুটির পারফেক্ট রসমালাই তৈরি করবেন যেভাবে।

 


আসসালামু আলাইকুম,

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহ্ রহমতে সবাই ভালো আছেন।

আজকে আপনাদের জন্য আমি দারুণ মজাদার একটি রেসেপি নিয়ে হাজির হয়েছি।

ভোজন রসিক বাঙ্গালীদের পছন্দের খাবারের মধ্যে রসমালাই একটি অন্যতম মিষ্টি জাতীয় খাবার। মিষ্টি জাতীয় খাবার কে না পছন্দ করে বলুন। আর যদি সেটা হয় রসে ভেজা তুলতলে রসমালাই তাহলে তো কথাই নেই। কিন্তু ইচ্ছে হলেই কি আর সবসময় এই রসমালাই খেতে পাওয়া যায়?

তাই আজ আমি আপনাদের বলব কিভাবে কম সময় কম খরচে ঘরে বসে বানাতে পারবেন তুলতুলে রসমালাই। আর তাও আবার পাউরুটি দিয়ে।

তাহলে চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাই।

পাউরুটির রসমালাই বানাতে প্রয়োজনীয় উপকরণঃ


ডো তৈরির জন্য -

পাউরুটির স্লাইস - টি,

লিকুইড দুধ    - কাপ,

চিনি                            - টেবিল চামচ।


মিষ্টি তৈরির জন্য -

গুড়ো দুধ - টেবিল চামচ,

 ঘি               - টেবিল চামচ।


মালাই তৈরির জন্য -

লিকুইড ‍দুধ   - কাপ,

এলাচ               - টি,

কনডেন্সড মিল্ক  - পরিমাণ মত,

গুড়ো দুধ                    - টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেনঃ

 

      প্রথমে পাউরুটির স্লাইসগুলো নিয়ে পাশের লাল অংশটুকু কাটুন, আপনি চাইলে এই লাল অংশ দিয়ে ব্রেডক্রামও বানাতে পারেন। এবার পাউরুটির স্লাইসগুলো টুকরো করে কেটে ব্লেন্ডারে খুব ভালো করে গুঁড়ো করে নিন।

 

       এবার একটি প্যানে ১কাপ লিকুইড দুধ দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করে এর ভিতর চিনি দিয়ে দিন। (এখানে চিনি একটু কম দিতে বললাম কারণ মালাই চিনি থাকবে।) এখন এর ভিতর গুড়ো করা পাউরুটি দিয়ে চুলার আঁচ একটু কমিয়ে ভালো করে নাড়তে থাকুন। এমনভাবে নাড়ুন যাতে নিচে লেগে না যায়। এটা যখন একটা ডো এর মত হবে তখন নামিয়ে নিন।

 

       এবার ডো এর ভিতর টেবিল চামচ গুড়ো দুধ টেবিল চামচ ঘি দিয়ে ভালো করে মাখাতে থাকুন। (এখানে ঘি টা অবশ্যই দিতে হবে, কখনোই তেল ব্যবহার করা যাবেনা।) খুব ভালো করে মাখাতে হবে তাহলে মিষ্টিটা আর ফেটে যাবেনা বা ভেঙে যাবেনা।  মাখানোর পর এতে যে একটা আঠালো ভাব এসেছে এটা দূর করার জন্য মিনিট  ঢেকে রাখুন।

 

        এবার মিষ্টি তৈরি করার জন্য হাতে সামান্য ঘি মেখে ছোটো এক টুকরো ডো নিয়ে আপনার পছন্দ মতো যেকোনো আকারের মিষ্টি তৈরি করে নিন। (খেয়াল রাখতে হবে মিষ্টি তৈরি করার সময় মিষ্টিগুলো যেন ফেটে না যায়, ফেটে গেলে মালাই দেয়ার পর এগুলো ভেঙে যাবে)

 

        এখন প্যানে দুধ দিয়ে জ্বাল দিতে থাকুন। এলাচ কনডেন্সড মিল্ক দিয়ে দিন। চাইলে চিনিও দিতে পারেন। দুধ কিছুটা কমে এলে গুড়ো দুধ দিয়ে দিন। এতে মালাই ঘন হবে। ভালো করে নাড়ুন যাতে গুড়ো দুধ দলা বেঁধে না যায়। এবার মিষ্টিগুলো দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম এ রেখে - মিনিট রান্না করুন। হালকা করে নাড়ুন যাতে নিচে লেগে না যায়। বেশি নাড়বেননা তাহলে ভেঙে যাবে। এবার উঠিয়ে নিন এবং ঠান্ডা হলে পরিবেশন করুন।

বন্ধরা, একবার তৈরি করে খেয়ে দেখুন এটা খেতে কতটা মজাদার সুস্বাদু হয়।

তো বন্ধুরা আজ এ পর্যন্ত। সবাইকে পোস্টটি পড়ার জন‌্য সবাইকে ধন‌্যবাদ।

সবাই ভালো থাকবেন,সুস্থ সুন্দর থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Post a Comment

0 Comments