চুলের গোড়া শক্ত-মজবুত, চুল পড়া বন্ধ এবং চুল ঘন-কালো-লম্বা করতে মেহেদি পাতা ব্যবহার করার নিয়ম।


 

আসসালামু আলাইকুম,

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহ্ রহমতে সবাই ভালো আছেন।

মেহেদি/মিন্দি গাছ সবারই একটি অতি পরিচিত গাছ। চুলের নানা ক্ষেত্রে মেহেদি পাতা মানুষের জন‌্য যে কতটা উপকারী তা নিশ্চই আপনাদের সবার জানা।

বন্ধুরা, আজকে আমার এই পোস্টটি সাজানো হয়েছে চুলের গোড়া শক্ত, মজবুত, চুল পড়া বন্ধ, ঘন-কালো-লম্বা করতে এবং নানাবিধ সমস‌্যা সমাধানে মেহেদি/মিন্দি পাতা কিভাবে মহৌষধের মত কাজ করে আপনার চুলের সম‌স‌্যা চিরতরে দূর করে দেবে। আজ আমি আপনাদের মেহেদি পাতার সাহায‌্যে চুলের এই সমস‌্যা কিভাবে দূর করবেন তা আপনাদের বলব।

চুল আমাদের সবারই খুব প্রিয় এবং পছন্দের। আর প্রিয় এই চুলকে ভালো, সুস্থ, সুন্দর, ঝলমলে, উজ্জ্বল প্রাণবন্ত আমরা কত কিছুইনা করি। অরেক সময় সফল হই আবার কোনো কোনো সময় চুলের ক্ষতি ছাড়া কোনো কাজই হয়না। অনেক সময় তো কৃত্রিম পণ‌্য ব‌্যবহারে এতে থাকা ক্ষতিকর ক‌্যামিকেলের প্রভাবে আমাদের সুন্দর চুল হয়ে যায় রোগা, অনুজ্জ্বল অসুন্দর। এই কৃত্রিম পণ‌্য ব‌্যবহার না করে আমরা যদি প্রাকৃতিক জিনিষগুলো আমাদের কাজে লাগাতে পারি তাহলে আমরা অনেক ভালোও থাকবো আবার অনেক উপকারও পাবো। কারণ এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

বন্ধুরা, চলুন আর সময় নষ্ট না করে মূল আলোচনায় যাই।

চুলের গোড়া শক্ত, মজবুত, চুল পড়া বন্ধ এবং চুল ঘন-কালো-লম্বা করতে মেহেদি পাতার পেস্টঃ

প্রস্তুত প্রণালী ব‌্যবহারবিধিঃ

-> প্রথমে কিছু টাটকা মেহেদি পাতা নিন। অবশ‌্যই মাত্র গাছ পাড়া টাটকা হতে হবে, ফ্রিজে রাখা যাবেনা। পরিমানটা আপনার চুলের পরিমান অনুযায়ী নিবেন।

-> এরপর পাতাগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে / পাটায় বেঁটে পেস্ট বানিয়ে নিবেন। একেবারে ঘন বা পাতলা করা যাবেনা।

-> বিকেলে / সন্ধায় এই পেস্টটি তৈরি করবেন। কারণ এটা সারারাত চুলে মাখিয়ে রাখতে হবে অথবা সকালে তৈরি করেও সারা দিন রাখতে পারেন।

-> এবার এই মেহেদি পাতার পেস্ট মাথার চামড়ায় এবং চুলের গোড়ায় বিলি কেটে লাগিয়ে দিন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে লাগাবেন। কোথাও যেন বাদ না থাকে।

 




-> এভাবে সারারাত/সারাদিন রেখে দিন। ঘুমানোর সময় মাথায় কোনো পাতলা কাপড় / ওড়না পেছিয়ে নিবেন। একটি পরামর্শমেহেদি পাতার এই পেস্ট শীতকালে ব‌্যবহার করবেন না। কারণ এই পেস্ট কিছুটা ঠান্ডা, শীতকালে ব‌্যবহার করলে আপনাদের ঠান্ডা লাগতে পারে।

-> সকালবেলা মেহেদি পাতার পেস্ট মাথায় থাকা অবস্থায় চিড়ুনি দিয়ে চুল আস্তে আস্তে খুব ভালো করে আছড়িয়ে নিবেন এবং তারপরে মাথায় চুলেশ‌্যাম্পু করে ভালো করে চুল ধুয়ে ফেলুন।

এভাবে মাঝেমাঝে চুলে এই পেস্ট ব‌্যবহার করবেন। এতে আপনাদের চুলের চুলের গোড়া শক্ত, মজবুত, চুল পড়া বন্ধ এবং চুল ঘন-কালো-লম্বা হবে।

এছাড়াও চুলের খুশকি দূর করতে, ঘনত্ব বৃদ্ধিতে, রুক্ষ চুলে প্রাণ ফেরাতে, পাকা চুল রঙিন করতে এবং ঝলমলে-প্রানবন্ত চুল পেতে মেহেদি পাতার কার্যকারীতাঃ

খুশকি দূর করতে:

মেহেদি পাতা পেস্ট করে প্রতি সপ্তাহে একবার ব্যবহার করলে মাথার ত্বক থেকে খুশকি দূর হবে। খুশকি দূর করার জন্য মেহেদি পাতার সাথে -৫টি আমলকি পিষে মাথার ত্বকে লাগিয়ে আধা ঘণ্টা রেখে দিলে খুশকি দূর হবে এবং চুল মজবুত হবে।

চুলের ঘনত্ব বৃদ্ধিতে:

অনেকের চুল জন্মগতভাবেই ঘন হয়ে থাকে। কিন্তু যাদের চুল পাতলা তারা মেহেদি পাতা ব্যবহারে উপকার পাবেন। চুল ঘন উজ্জ্বল হবে।

রুক্ষ চুলে প্রাণ ফেরাতে:

মেহেদি পাতার সাথে ১টি ডিমের সাদা অংশ টকদই -৩ চা চামচ মিশিয়ে মাথায় ব্যবহার করলে এটি চুলের রুক্ষতা দূর করে চূল উজ্জল সিল্কি করবে।

কন্ডিশনার হিসেবে:

চুলে কন্ডিশনার ব্যবহারের বদলে মেহেদি পাতা ব‌্যবহার করতে পারেন। এতে চুল আরো বেশি উজ্জ্বল হবে। মেহেদি পাতার সঙ্গে ডিম তেল মিশিয়ে চুলে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল ঝলমলে সুন্দর হবে ।

পাকা চুল রঙিন করতে চুল:

বয়স বাড়লে অনেকের চুলে পাক ধরে, সাদা হয়ে যায়। সাদা চুল ঢাকতে মেহেদি পাতা ব্যবহার করতে পারেন। এতে চুল রঙিন হওয়ার সঙ্গে সঙ্গে চুল ভালোও থাকবে।

প্রাকৃতিকভাবে চুল পরিষ্কার করে:

চুলে মেহেদি পাতা ব্যবহার করলে আলাদা করে শ্যাম্পু ব্যবহারের প্রয়োজন নেই। এটি প্রাকৃতিক নিয়মে চুল পরিষ্কার করে। চুল শুধু পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।

বন্ধুরা, আজ আর নয়। আমার এই সম্পূর্ণ লেখাটি মনযোগ সহকারে পড়ার জন‌্য আপনাদের সবাইকে অনেক অনেক ধন‌্যবাদ।

আমার আরো নানা বিষয় নিয়ে সুন্দর সুন্দর লেখা পড়তে এবং জানতে নিয়মিত আমার Juifull Bangla সাইটে ভিজিট করুন। সবাইকে ধন‌্যবাদ।

আপনারা সবাই ভালো, সুস্থ সুন্দর থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Post a Comment

2 Comments