টেলিগ্রাম কি এবং টেলিগ্রাম একাউন্ট খোলার সঠিক নিয়ম ২০২২।।।

টেলিগ্রাম একাউন্ট


আসসালামু আলাইকুম।

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন।
আজকে আমার এই পোস্টটি সাজিয়েছি কিভাবে আপনারা একটি টেলিগ্রাম একাউন্ট খুলবেন সেই বিষয়ের উপর।
জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে টেলিগ্রাম সুপরিচিত ও জনপ্রিয় এবং এর ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তাই টেলিগ্রাম এখন আমাদের পছন্দের যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে এবং এটি যেকোনো সময় ও যেকোনো জায়গায় আমাদের বন্ধুদের সাথে যোগাযোগের সুযোগ দেয়। আর সেই সাথে ফেসবুক, ম্যাসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপ এগুলির মধ্যে সর্বাধিক বিখ্যাত একটি অ্যাপ্লিকেশন হলো টেলিগ্রাম এপস।
তবে অন্য সব অ্যাপস বা ওয়েব সাইটের থেকে টেলিগ্রাম এর পার্থক্য হল এটা সবচেয়ে বেশি নিরাপদ।

🔵 টেলিগ্রাম কিঃ

সহজ ভাষায় বলতে গেলে টেলিগ্রাম হলো একটি মেসেজিং অ্যাপ। যার অন্যতম কাজ হলো মেসেজগুলো খুব সিকিউরভাবে অন্য প্রান্তে থাকা মানুষের কাছে পৌছে দেওয়া।

এটি হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ম্যাসেঞ্জারের মতো ইন্টারনেটে কাজ করার একটি ম্যাসেঞ্জার অ্যাপ্লিকেশন। টেলিগ্রাম অন্যান্য ম্যাসেঞ্জার অ্যাপ্লিকেশনগুলোর তুলোনার বেশি সিকিউরিটি দেয়, ফলে আপনি কারো সাথে চ্যাট করলে আপনার মেসেজে কেউই পড়তে পারবে না বা দেখতে পারবে না।

টেলিগ্রাম হল বর্তমান সময়ের মেসেজিং অ্যাপসগুলোর মধ্যে অন্যতম । টেলিগ্রাম ব্যবহার করে আপনি ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের মত কলিং, ছবি, মেসেজ, ভিডিও ডকুমেন্ট, ফাইল শেয়ার, যে কোনো ভিডিও মুভি শেয়ার ইত্যাদি কাজ করতে পারবেন ।

এছাড়াও টেলিগ্রাম কে আপনি গুগল ড্রাইভ এর মত ব্যবহার করতে পারবেন। যেমন ধরুন, আপনার কোনো দরকারি ছবি, ভিডিও , ডকুমেন্ট যদি আপনি আপনার টেলিগ্রাম ক্লাউড স্টোরেজ এ আপলোড করেন তাহলে আপনার আপলোড করা ছবি , ভিডিও যেখানে খুশি সেখান থেকে আপনার টেলিগ্রাম একাউন্ট লগইন করে আপনার টেলিগ্রাম এর ক্লাউড স্টোরেজ এ রাখা ডকুমেন্টস একসেস করতে পারবেন।

আরও পড়ুনঃ

🔵 টেলিগ্রাম কে এবং কবে আবিষ্কার করেনঃ

টেলিগ্রাম আবিষ্কার হয় ১৮৩০-এর দশকে। এর প্রথম সংস্করণ তৈরি করেন ব্রিটিশ নাগরিক ব্যারন শিলিং ভন। তবে আবিষ্কারক হিসেবে বিশ্বে পরিচিত মার্কিন বিজ্ঞানী স্যামুয়েল মোর্স। তিনিই ১৮৩৭ সালে পূর্ণাঙ্গ টেলিগ্রাম আবিষ্কার করেন এবং এর কয়েক বছর পর ১৮৪৪ সালে পরীক্ষামূলকভাবে তিনি টেলিগ্রাম পাঠান যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট ওয়াশিংটন থেকে বাল্টিমোরে।

🔵 টেলিগ্রাম একাউন্ট খোলার সঠিক নিয়মঃ

আপনি টেলিগ্রাম একাউন্ট তৈরি করার আগে প্রথমে একটি প্ল্যাটফর্ম নির্বাচন করুন কারণ টেলিগ্রামটি আপনি সব জায়গায় ব্যবহার করতে পারবেন যেমন - আপনার এন্ড্রোয়েড মোবাইল, কম্পিউটার, মার্কবুক, আপেল ফোন এ ব্যবহার করতে পারবেন।  আজকে আমি আপনাদের বলব আপনি আপনার মোবাইল ফোন থেকে টেলিগ্রাম এপপ্স ব্যবহার করে কিভাবে একাউন্ট তৈরি করবেন।

তো চলুন বন্ধুরা মূল আলোচনায় যাই।

👉 টেলিগ্রাম একাউন্ট আপনার মোবাইলে খুলতে হলে প্রথমে আপনার মোবাইল ফোনে টেলিগ্রাম এপ্স ডাউনলোড করতে হবে।
👉 এখানে ক্লিক করে এপ্সটি ডাউনলোড করুন-
                   
                  টেলিগ্রাম এপস ডাউনলোড ১
     অথবা,    

                  টেলিগ্রাম এপস ডাউনলোড ২

👉 টেলিগ্রাম এপ্সটি ডাউনলোড করার পর আপনি এপ্সটি ওপেন করুন।

👉টেলিগ্রাম এপ্সটি ওপেন করার পরে প্রথমে উপরের বাম যে 3 dot আছে সেখানে ক্লিক করুন-

টেলিগ্রাম একাউন্ট


👉 এবার Add Account বা Create Account এ ক্লিক করে আপনার দেশের নাম সিলেক্ট করুন এবং মোবাইল নাম্বার দিন, আপনি যেহেতু বাংলাদেশী তাই নাম্বার দেয়ার আগে (+) চিহ্নের পর ৮৮০ মানে (+৮৮০আপনার মোবাইল নাম্বার) বসিয়ে নিবেন। ছবি দেখে নিন-

টেলিগ্রাম একাউন্ট
টেলিগ্রাম একাউন্ট


👉 মোবাইল নাম্বার দেওয়ার পর আপনার ওই টেলিগ্রামে দেওয়া মোবাইল নাম্বার এ একটি ভেরিফাকেশন মেসেজ যাবে ওই মেসেজে ৬টি নাম্বার থাকবে, ওই নাম্বার ওখানে দিয়ে দিন। Next এ ক্লিক করুন।

👉 ভেরিফাকেশন কোডটি দেওয়ার আপনার First Name এবং Last Name লিখুন। Next এ ক্লিক করুন।

👉 এবার আপনার Contacts নাম্বার এর অ্যাক্সেস চাইবে। কারণ আপনার সেভ করা নাম্বারে কে কে টেলিগ্রাম ব্যবহার করে তা জানতে এটি করে থাকে। তাই এখানে CONTINUE তে ক্লিক করুন। এবার ALLOW তে ক্লিক করুন।

👉 এবার আপনার media, photos, files এবং আপনার ডিভাইস এর access চাইবে। যেটা আমাদের ফোনের যেকোনো অ্যাপস ইনস্টল করার সময় আমরা দিয়ে থাকি। এখানে ALLOW দিয়ে দিন ।

এখন আপনার টেলিগ্রাম একাউন্ট খোলা হয়ে গেছে। এখন আপনি আপনার মোবাইল সেভ করা নাম্বার এর মধ্যে যাদের টেলিগ্রাম একাউন্ট আছে তাদের কে মেসেজ করতে পারবেন।

🔵 টেলিগ্রামে Username Set Up করাঃ

টেলিগ্রামে Username Set করা একান্ত প্রয়োজন । কারণ কেউ আপনাকে তার টেলিগ্রাম চ্যানেলে বা তার গ্রুপে অ্যাড করতে চাইলে  তখন আপনার User Name টা প্রয়োজন হবে।

👉 প্রথমে উপরের বাম যে 3 dot মেনু আছে সেখানে ক্লিক করুন-

টেলিগ্রাম একাউন্ট


👉 এবার একটু নিচে scroll করে Setttings নামের যে অপশন আছে সেখানে ক্লিক করুন।

 

টেলিগ্রাম একাউন্ট


👉 এখানে Username এ ক্লিক করুন, আর আপনার ইচ্ছামত Username দিয়ে দিন ।

টেলিগ্রাম একাউন্ট

টেলিগ্রাম একাউন্ট


এবার Username দিয়ে আপনাকে যেকেউ যেকোনো চ্যানেলে অ্যাড করতে পারবে।

আরও পড়ুনঃ

🔵 Telegram পিন করে রাখাঃ

Telegram এ যেহেতু কোনো প্রকার পাসওয়ার্ড থাকে না। তাই আপনি আপনার telegram account পিন করে রাখলে অন্য কেউ আপনার ফোন নিলেও আপনার  চ্যাটসগুলো দেখতে পারবে না ।

এজন্য এখানে একটি পাসকোড সেট করতে হবে। আর তখন অ্যাপটি ওপেন করার সময় সেই পাসকোড দিতে হবে। তাই যেকেউ চাইলেই আপনার টেলিগ্রাম ব্যবহার করতে পারবে না।

👉 উপরের বাম যে 3 dot মেনুতে আবার ক্লিক করুন উপরের ছবির মতো। 
👉 এবার একটু নিচে scroll করে Setttings নামের যে অপশন আছে সেখানে ক্লিক করুন।
👉 একটু নিচে Privacy and Security তে ক্লিক করুন।

টেলিগ্রাম একাউন্ট

 
👉 এবার একটু নিচে Passcode Lock লেখা, এখানে ক্লিক করুন।

টেলিগ্রাম একাউন্ট


👉 Enable Passcode এর উপর ক্লিক করুন। এবার যে ঘর আসবে সেখানে কোডটি বসিয়ে দিন। Save করুন। ছবি দেখে নিন- 

টেলিগ্রাম একাউন্ট

টেলিগ্রাম একাউন্ট


🔵 Two-step Verification করাঃ

আমরা যেমন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে Two-step Verification করে থাকি। ঠিক একই ভাবে টেলিগ্রামেও  Two-step Verification ব্যবহার করতে পারি।

👉  আবার উপরের বাম যে 3 dot আছে সেখানে ক্লিক করুন এবং Setttings অপশনে যান।

👉 Privacy and Security তে ক্লিক করুন।
👉  Psscode Lock এর নিচে Two-Step Verification এ ক্লিক করুন।

টেলিগ্রাম একাউন্ট


👉 Set Password এখানে ক্লিক করুন। এবার পাসওয়ার্ডটি দিয়ে continue তে ক্লিক করুন।

টেলিগ্রাম একাউন্ট

টেলিগ্রাম একাউন্ট

তো বন্ধুরা, আশা করি আমি আপনাদের আজ টেলিগ্রাম কি, কিভাবে একটি টেলিগ্রাম একাউন্ট খুলতে হয় সেটা কিছুটা হলেও বুঝাতে পেরেছি। যদি আপনাদের এই পোস্টটি ভাল লাগে তবে পোস্টটি যথাসম্ভব শেয়ার করুন, আর যদি আপনার টেলিগ্রাম সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর নতুন নতুন আপডেট পেতে সর্বদা আমার এই Juifull Bangla সাইটটি ভিজিট করুন।

সবাই ভালো, সুস্থ ও সুন্দর থাকবেন। আল্লাহ হাফেজ।

Post a Comment

0 Comments