যে ভাবে রান্না করলে স্টিক নুডুলসও কার্ল নুডুলসের মত সুস্বাদু, ঝরঝরে ও মজাদার হবে। জেনে নিন গোপন ট্রিক্স।

 

নুডলস রেসিপি

আসসালামু আলাইকুম

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহ্ রহমতে সবাই ভালো আছেন।

সময়ে অসময়ে ঘরের বাচ্চারা এবং বড়রা অনেক ধরনের খাবারেরই বায়না করে। আর তার মধ‌্যে নুডুলস হলো অন‌্যতম একটি খাবার। কিন্তু বন্ধুরা অধিকাংশ বাচ্চারাই স্টিক নুডুলসের চেয়ে কার্ল নুডুলস খেতে পছন্দ করে। কারণ এটা খেতে অনেক মজাদার। তবে এই নুডুলসের পরিমান অনুযায়ী দাম অনেক বেশি। করোনার এই সময়ে সামান‌্য টাকাও সবার কাছে গুরুত্বপূর্ণ।

বন্ধুরা আমরা সবাই-ই নুডুলস খেতে পছন্দ করি। তবে সবাই আমরা স্টিক নুডুলসের চেয়ে কার্ল নুডুলস বা পেচানো নুডুলস খেতে পছন্দ করি। এর কয়েকটা কারণ হলো স্টিক নুডুলস রান্না করতে অনেকটা সময় লাগে, এতে যে মশলা দেয়া থাকে তাতে নুডুলটা খেতে ততটা মজাদার হয়না, অন‌্যদিকে কার্ল বা পেচানো নুডুলস খুব তাড়াতাড়ি রান্না হয়ে যায়, বিভিন্ন স্বাদের মশলা দেয়া থাকে আর কার্ল বা পেচানো নুডুলস এর স্বাদও বেশি এবং এটা ঝরঝরে ও খেতেও মজাদার।

কিন্তু আপনারা একবারও কি ভেবে দেখেছেন স্টিক নুডুলসও সামান‌্য কিছু মশলা ও কিছু সহজ ট্রিক্স এর জন‌্য সেটা কতটা ঝরঝরে ও সুস্বাদু হয়ে ওঠে। আজ আমি আপনাদের স্টিক নুডুলস অনেক বেশি সুস্বাদু ও ঝরঝরে করে রান্না করার সহজ রেসেপি শেয়ার করব।

রান্নাটা আসলেই যে কতটা ভালবাসা দিয়ে করা যায় আপনার এই সামান্য রান্নাতেই তা প্রমান হবে। একবার হলেও এই কৌশলে স্টিক নুডুলস রান্না করে দেখুন কতটা ঝরঝরে ও মজাদার হয়।  তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

🔵 উপকরণ:

* স্টিক নুডলস (মশলাওয়ালা) = প্যাকেট
* পেঁয়াজ কুঁচি (মাঝারি আকারের) = ২ টা,

* কাঁচা মরিচ কুঁচি = ৩-৪ টা (শিশুদের জন্য একটা বা দুইটা),
* আলাদা মশলা (ম‌্যাগী স্বাদে ম‌্যাজিক) = ১ প্যাকেট  

* ডিম =  ১ টা বা ২ টা,
* তেল = কয়েক চামচ (তবে কম তেলে রান্না করা ভালো),
* লবন = পরিমানমত,

* আলু, মাংস বা যেকোনো সবজি কুচি = আপনার ইচ্ছানুযায়ী,

* সস = আপনার ইচ্ছানুযায়ী,

প্যাকেট স্টিক নুডলসের জন‌্য এই উপকরণ নিবেন কিন্তু ২ বা ৩ প‌্যাকেটের জন‌্য উপকরণ ডাবল বা তিনগুন হবে।

🔵 প্রস্তুত প্রনালীঃ

. প্রথমে চুলায় পানি গরম দিন। পানি হালকা ফুটে উঠলে নুডলস গুলো ভেঙ্গে দিয়ে দিন।

. চুলা মাঝারি আঁচে রাখুন। নুডুলস ঢাকনা দিয়ে ঢেকে দিন। এতে নুডলসগুলো নরম হয়ে যাবে, কিন্তু লক্ষ রাখবেন, নুডুলস যেন একদম গলে না যায়। দাঁতে দিয়ে দেখতে পারেন।

. ৪-৫ মিনিট রান্না করতে হবে মাঝে মাঝে নেড়ে দিন। ২-৩ মিনিট পরে নুডুলসের ভিতর সামান‌্য তেল দিয়ে নেড়ে দিন। নুডলস গুলো নরম হয়ে গেলে চাকনিতে ফেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

আরো পরুন ঃ-

🔵 এবার আসুন মূল রান্নায়ঃ

৪. এখন অন্য একটা কড়াইতে কয়েক চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ কুঁচি মরিচ কুঁচি সামান্য লবন দিয়ে ভেঁজে নিন।

৫. পিয়াজ হালকা বাদামী রঙের হলে আগুনের আঁচ সামান‌্য কমিয়ে দিন এবং এর ভিতর ডিম ভেঙে দিন ( ডিমগুলো সরাসরিও দিতে পারেন আবার ডিম গুলো একটা বাটিতে ভালো করে ফেটিয়ে নিয়ে দিয়ে দিতে পারেন।)

৬. এবার খুন্তি দিয়ে ভালো করে নেড়ে করে ভেঙ্গে ঝুরাঝুরা করে নিন। একটু একটু করে শক্ত হতে থাকবে আর ঝরঝরে হয়ে যাবে।

৭. আপনি যদি আলু, মাংস বা অন‌্য কোনো সবজি নুডুলসে দিতে চান তাহলে সবজিগুলো দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে সবজি রান্না করার জন‌্য পরিমানমত পানি ও লবণ দিয়ে ঢেকে রান্না করুন। অর্ধেক রান্না হওয়ার পর এর ভিতরে ম‌্যাগী স্বাদে ম‌্যাজিক মশলা ছিটিয়ে দিয়ে ভালো করে নেড়ে দিন। এই মশলাটা আপনি পরে নুডুলসগুলো দিয়েও দিতে পারেন। কিন্তু আমি আগে দিতে বলার কারণ হলো আপনি যখন নুডুলসের ভিতরে মশলাটা দিবেন তখন এই ভালো করে মিশানো যাবেনা আর মশলাটা আগে দিলে নুডুলসটা খেতেও মজাদার হবে।

৮. কিন্তু আপনি যদি আলু, মাংস বা কোনো সবজি দিতে না চান তাহলে মশলাটা নুডুলস দেয়ার পরই দিবেন আর ভালো করে মিশিয়ে দিবেন।

☀️☀️মেইন ট্রিক্স☀️☀️

৯. বন্ধুরা এই লেখাটি খুব মনযোগ সহকারে পড়বেন। কারণ এখানেই মূল ট্রিক্স, এটা ফলো করলেই আপনার রান্না করা স্টিক নুডুলস ঝরঝরে হবে। (এখানে আপনাকে সামান‌্য একটু কাজ করতে হবে। নুডুলসগুলো ডিমে দেয়ার আগে সামান্য তেল বা পানি দিয়ে হাত দিয়ে মেখে নিন। অনেকেই হয়ত এই সময় তেল ব‌্যবহার করেন কিন্তু আমি বলব পানি দিতে। আপনি একটি বাটিতে পানি নিয়ে হাতে সামান‌্য পানি নিয়ে ছিটিয়ে দিন এবং নুডুলসগুলোতে সেই পানি হাত দিয়ে এমনভাবে মিশিয়ে দিন যাতে নুডলস গুলো গায়ে গায়ে লেগে না থাকে এবং ঝরঝরে হয়ে যায়।)

১০. সবজি রান্নার শেষ পর্যায়ে সামান‌্য একটু পানি থাকতে আগুনের আঁচ একটু কমিয়ে নুডলস গুলো দিয়ে দিন। খুব ভাল করে মিশিয়ে নিন যাতে সবজায়গায় মশলা ও সবজি ভালোভাবে মেখে যায়।

১১. এবার সামান‌্য আঁচে রান্না করতে থাকুন, মাঝেমাঝে নেড়ে দিন যাতে কড়াইয়ে লেগে না যায়। যদি তেল বা লবণ দেয়ার প্রয়োজন মনে করেন তাহলে সামান‌্য তেল ছিটিয়ে দিয়ে ভালো করে নেড়ে দিন।


১২. কয়েক মিনিট নাড়িয়ে নুডুলস নামিয়ে নিন। এবার এটা পরিবেশনের জন্য প্রস্তুত। সস দিয়ে সবাইকে পরিবেশন করুন।

সকাল বা বিকেলের নাস্তায় নুডুলসের এই সহজ রান্নাটা করে দেখতে পারেন। শিশু কিশোর এবং বড় সবাই ই আপনার স্টিক নুডুলসের এই অসাধারণ রান্না পছন্দ করবেই।

বন্ধুরা আজ এ পর্যন্ত। সবাই ভালো, সুস্থ ও সুন্দর থাকবেন। আল্লাহ্ হাফেজ।

এগুলো পড়তে পারেন ঃ-

Post a Comment

0 Comments