Metamask কি? Metamask এ একাউন্ট করার সঠিক নিয়ম,২০২২।।।

Metamask apps


আসসালামু আলাইকুম। 

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। 

বন্ধুরা, আজকে আমার এই পোস্টটি সাজিয়েছি কিভাবে Metamask Wallet এ একাউন্ট করবেন, সেই সম্পর্কে।

আপনারা অনেকেই আছেন, যারা টেলিগ্রাম চ্যানেলের বিভিন্ন Airdrop ও Telegram bot এ কাজ করেন অথবা অন্যান্য সাইটে কাজ করেন, সেই সব সাইটে কাজ করার সময় পেমেন্ট নেয়ার জন্য আপনাদের বিভিন্ন ধরনের Account বা Wallet এর প্রয়োজন হয়। যেমন ধরুনঃ Trust Wallet, Metamask Wallet, Binance Account, Coinbase Account ইত্যাদি। Trust Wallet, Binance Account, Coinbase Account কিভাবে খুলবেন সে সম্পর্কে আমি আগের পোস্টে বিস্তারিত বলেছি। আর্টিকেল ৩টি পড়ার জন্য ক্লিক করুন।

আর আজ আমি বলব কিভাবে একটি Metamask Wallet এর Account একাউন্ট খুলবেন। Metamask Wallet এর মাধ্যমে আপনি অনেক ধরনের সুবিধা পাবেন, যেমন টাকা আদান-প্রদান, বিভিন্ন জায়গায় থেকে পেমেন্ট নেয়া ও পেমেন্ট পরিশোধ করা, বিভিন্ন শেয়ার মার্কেটে ইনভেস্ট করা ইত্যাদি। তাই প্রথম থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন।

অনেক ইউজাররাই আছেন যারা Trust Wallet ব্যবহার করে থাকেন। Trust Wallet এর মাধ্যমে আপনি যেমন অনেক ধরনের সুবিধা পাবেন, যেমন টাকা আদান-প্রদান, বিভিন্ন জায়গায় থেকে পেমেন্ট নেয়া ও পেমেন্ট পরিশোধ করা, বিভিন্ন শেয়ার মার্কেটে ইনভেস্ট করা ইত্যাদি। তেমনি Metamask Wallet এর মাধ্যমেও আপনি এই সকল কাজগুলোও করতে পারবেন।

তবে অনেকে হয়তো MetaMask ব্যবহার করাকে একটু ঝামেলা মনে করেন। আবার কেউ হয়তো বিষয়টিকে গুরুত্বই দেননা। তবে MetaMask ব্যবহার করা একটু ঝামেলা মনে হলেও নিরাপত্তার জন্য এটি অনেক ভাল।

প্রথমে আমরা জেনে নিব-

🔵 MetaMask কি?

MetaMask একটি ওয়েব ব্রাউজার প্লাগইন। আপনি আপনার Firefox, google Chrome Browser বা Kiwi Browser এ অথবা Metamask Apps ইন্সটল করে এটি ব্যবহার করতে পারেন। MetaMask ERC20 ওয়ালেট ব্যবহার করার জন্য ব্যবহৃত হয়।

🔜 ডাউনলোড করার আগে Metamask Wallet এর রেটিং সম্পর্কে জেনে নিনঃ

Metamask Wallet গুগল প্লে স্টোরের জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। এটি এখন পর্যন্ত 10M এরও বেশি ইন্সটল হয়েছে। এছাড়াও 111K এর বেশি রিভিউ নিয়ে অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে  4.7 রেটিং নিয়ে দাঁড়িয়ে আছে। অসংখ্য পজেটিভ রিভিউ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য আপনার কৌতুহল জাগাবে। 

🔵 MetaMask Wallet এ একাউন্ট করবেন যেভাবেঃ

👉 MetaMask Wallet ডাউনলোড করার জন্য download অপশনে ক্লিক করুনঃ

Download

👉 অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা হয়ে গেলে এবার অ্যাপ্লিকেশনটি ওপেন করুন তারপর নিচের দিকে দেখতে পারবেন Get Started অপশন, এখানে ক্লিক করুন। 

Metamask apps

👉 এবার যে পেইজটি আপনার সামনে আসবে সেখানে আপনার Password এবং Confirm password দিয়ে Terms and Conditions এ টিক মার্ক দিয়ে Continue তে ক্লিক করুন। 

Metamask apps

👉 এবার আপনাকে ১২টি Secret Phrase দিবে। এই Secret Phrase গুলো কোথাও কপি করে রেখে দিন বা অন্য কোনো ফোনে ছবি তুলে রেখে দিন, অথবা কোনো জরুরী ডাইরিতে লিখে রাখুন। কারণ এটার Screenshot নেয়া যায়না। মনে রাখবেন এগুলো ভুলে গেলে বা হারিয়ে গেলে আপনার একাউন্ট আর Recover করতে পারবেন না। আর এটা একটা Security key যেটা আপনি কারো সাথে শেয়ার করবেন না। এটা আপনার পাসওয়ার্ড বলতে পারেন। এটা যদি অন্য কাউকে শেয়ার করেন তাহলে আপনার একাউন্টে থাকা সমস্ত ডলার যেকোনো সময় সে নিয়ে নিতে পারে। 

Metamask apps

👉 এবার আপনাকে এই কিওয়ার্ডগুলো সিরিয়ালি একের পর এক বসাতে হবে। এরপর Next-Next- এ ক্লিক করুন। ব্যাস আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেল। এখন থেকে আপনি আপনার তৈরি করা MetaMask Wallet  ব্যবহার করতে পারবেন।

Metamask apps

আরও পড়ুনঃ

তো বন্ধুরা, আজ এ পর্যন্ত। 

আশা করি আজকে আমি এই আর্টিকেলটির মাধ্যমে MetaMask Wallet কি, কিভাবে MetaMask Wallet এ একাউন্ট করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত ধারণা দিতে পেরেছি। আজকের এই আর্টিকেলটি সম্পর্কে আপনাদের যদি আরো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি শেয়ার করবেন। আরো নতুন নতুন সব আপডেট পেতে আমার Juifull Bangla সাইটটি সর্বদা ভিজিট করুন।

সবাই ভালো, সুস্থ ও সুন্দর থাকবেন। 

আল্লাহ হাফেজ।

Post a Comment

0 Comments